Back

জেড. এইচ. সিকদার বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ‘আইসিটি অলিম্পিয়াড ২০২৩’ অনুষ্ঠিত

প্রযুক্তির উৎকর্ষে গড়ে উঠুক স্মার্ট বাংলাদেশ প্রতিপাদ্যে ১ম বারের মতো শরীয়তপুর আইসিটি অলিম্পিয়াড ১৩ ডিসেম্বর ২০২৩ বুধবার জেড. এইচ. সিকদার বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়েছে। উক্ত অলিম্পিয়াডের আয়োজন করে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের আইসিটি সোসাইটি। অলিম্পিয়াডে ৬টি ক্যাটাগরিতে ২ ধাপে পরীক্ষা হয়। শরীয়তপুরের ৭২টি শিক্ষা প্রতিষ্ঠানের মোট ২ হাজার ৭৮৬ জন আইসিটিমনস্ক শিক্ষার্থী অংশগ্রহণ করে। আগত শিক্ষার্থীদের সাথে শিক্ষক ও অভিভাবকরাও উপস্থিত ছিলেন।

পরীক্ষায় পাঠ্যক্রমের আইসিটি বই, বাস্তব জীবনে আইসিটির ব্যবহার, ইন্টারনেটের সুফল ও কুফল সম্পর্কে প্রশ্ন করা হয়। ৩০ মিনিটের ৫০ নম্বরের পরীক্ষাটি অনুষ্ঠিত হয়।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. তালুকদার মো. লোকমান হাকিম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের মাননীয় ট্রেজারার প্রফেসর আব্দুল খালেক, মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন মো. এমরান পারভেজ খান, প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন ড. মো. মাহমুদ আলম, ভারপ্রাপ্ত পরীক্ষা নিয়ন্ত্রক মো. মিজানুজ্জামান এবং ডেপুটি রেজিষ্ট্রার খন্দকার তাহমিনা নিষাদ এলিন। সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান মো. মাহফুজুর রহমান।

মাননীয় ভাইস-চ্যান্সেলর তাঁর বক্তব্যে বলেন, শিক্ষার্থীদের আইসিটি মনস্কতা বিকশিত করার লক্ষ্যে তাদের ক্ষমতাকে স্বীকৃতি দান ও পুরস্কৃত করার প্রয়াসে বিশ্ববিদ্যালয়ের আজকের এ আয়োজন। তিনি আরো বলেন, বর্তমান যুগ প্রযুক্তির যুগ। আমরা স্মার্ট বাংলাদেশের বিনির্মাণে এগিয়ে চলেছি। এই লক্ষ্য অর্জন করতে হলে আইসিটি শিক্ষার বিকল্প নেই।

বাংলাদেশের পিছিয়ে পড়া প্রত্যন্ত অঞ্চলে উচ্চশিক্ষার আলো ছড়িয়ে দিতে জেড. এইচ. সিকদার বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেন বীর মুক্তিযোদ্ধা মরহুম জয়নুল হক সিকদার। তাঁর প্রতিষ্ঠিত পথ ধরে বিশ্ববিদ্যালয় নানা কর্মকাণ্ড পরিচালনার মাধ্যমে স্বল্প খরচে মানসম্মত উচ্চশিক্ষা প্রদান করছে। তোমরা শিক্ষার্থীরা জীবনে আরো ভালো কিছু করবে যাতে তোমাদের অভিভাবক ও শিক্ষকরা গৌরবান্বিত হন। এ ধারাবাহিকতা বজায় রেখে এতদ্বঞ্চলে আইসিটি শিক্ষার প্রসারে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে অলিম্পিয়াডসহ আরো নানা ধরণের কর্মকান্ড ভবিষ্যতে নিয়মিত চালু থাকবে।

উক্ত আইসিটি অলিম্পিয়াডে ৬ষ্ঠ শ্রেণী-ক্যাটাগরিতে ১ম স্থান অধিকার করেন নাগের পাড়া স্কুল অ্যান্ড কলেজের রেদওয়ান অভি।

৭ম শ্রেণী ক্যাটাগরিতে ১ম স্থান অধিকার করেন শরীয়তপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের শুচিস্মিতা চৌধুরী।

৮ম শ্রেণী ক্যাটাগরিতে ১ম স্থান অধিকার করেন আংগারিয়া উচ্চ বিদ্যালয়ের আফিফা তাহসিন।

৯ম ও ১০ম শ্রেণী ক্যাটাগরিতে ১ম স্থান অধিকার করেন সরকারি জাজিরা মোহন আলী মডেল উচ্চ বিদ্যালয়ের জ্যোতি কুন্ডু।

একাদশ ও দ্বাদশ শ্রেণী ক্যাটাগরিতে ১ম স্থান অধিকার করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান সরকারী কলেজের লামিয়া সাহেরা মুন্নি।

স্নাতক শ্রেণী ক্যাটাগরিতে ১ম স্থান অধিকার করেন জেড. এইচ. সিকদার বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অর্পিতা পোদ্দার।

০৬ টি ক্যাটাগরিতে মোট ১৮টি পুরস্কার ( ১ম, ২য়, ৩য়) এবং পুরস্কার প্রাপ্ত প্রতিযোগীকে ক্রেস্ট ও সনদ প্রধান করা হয়। প্রথম শরীয়তপুর আইসিটি অলিম্পিয়াডে অংশগ্রহণকারী ১৮ জন প্রতিযোগীকে ক্রেস্ট প্রদান করা হয়। এছাড়া পরীক্ষায় অংশগ্রহণকারী সকল শিক্ষার্থীদের সনদ প্রদান করা হয়।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর, ইংরেজি বিভাগ, ব্যবসায় প্রশাসন বিভাগ, আইন বিভাগ, কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগ, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ, সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগ, ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধানবৃন্দ, মকফর উদ্দীন সিকদার হল ও মনোয়ারা সিকদার হলের প্রভোস্টবৃন্দ, বিশ্ববিদ্যালয়ের সম্মানিত শিক্ষকবৃন্দ, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, অলিম্পিয়াডে অংশগ্রহণকারী বিভিন্ন স্কুল-কলেজের সম্মানিত শিক্ষক ও অভিভাবকবৃন্দ এবং শিক্ষার্থীবৃন্দ।

১ম শরীয়তপুর আইসিটি অলিয়াম্পিয়াডে স্পন্সরশিপ প্রদান করে আয়োজনকে আরো সুষ্ঠ ও সুন্দর করায় সংশ্লিষ্ট সকলকে আন্তরিক ভাবে ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠানের পরিসমাপ্তি ঘোষণা করা হয়।

Leave A Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.